গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর
ই-৭, আগারগাঁও, ঢাকা
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. ভিশন (Vision) ও মিশন (Mission):
ভিশন (Vision): বাংলাদেশি নাগরিকদের বহির্বিশ্বে ভ্রমণ নিরাপদ করা ও ইমিগ্রেশন প্রক্রিয়া সহজীকরণ।
মিশন (Mission): বাংলাদেশি নাগরিকদের বহির্বিশ্বে ভ্রমণ নিরাপদ করার লক্ষ্যেসেবা প্রত্যাশী সকল বাংলাদেশি নাগরিককে সহজে ও দ্রুততম সময়ে আন্তর্জাতিক মানের পাসপোর্ট প্রদান এবং বিদেশিদের বাংলাদেশে গমনা-গমন/অবস্থান সহজীকরণের লক্ষ্যে ভিসা ইস্যু প্রক্রিয়া যুগোপযোগীকরণ এবং বন্দরসমূহে ই-গেইট (e-gate) স্হাপনের মাধ্যমে সহজে ও দ্রুততম সময়ে ইমিগ্রেশন সম্পন্নকরণ।
২. প্রতিশ্রুত সেবাসমুহ
২.১) নাগরিক সেবা :
ক্রঃ নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র | প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির স্থান | সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবা প্রদানের সময়সীমা | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) | (২) | (৩) | (৪) | (৫) | (৬) | (৭) | (৮) |
১. | (ক) ইলেকট্রনিক (E-Passport) পাসপোর্ট ইস্যু |
অফলাইন (PDF) অথবা অনলাইনের মাধ্যমে আবেদন গ্রহণ করা হয়। আবেদনকারী যে এলাকায় বসবাস করেন সেই এলাকা সংশ্লিষ্ট বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস অথবা আঞ্চলিক পাসপোর্ট অফিস হতে এই সেবা প্রদান করা হয়। |
১) অনলাইনে /অফলাইনে (PDF) পূরণকৃত আবেদন ১ কপি, উল্লেখ্য হাতে লেখা আবেদন গ্রহণযোগ্য নয়।
৮) দত্তক/ অভিভাবকত্ব গ্রহণের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সুরক্ষা সেবা বিভাগ কর্তৃক জারিকৃত আদেশ।
১০) ০৬ বছর বয়সের নিন্মের আবেদনের ক্ষেত্রে ৩R সাইজের ল্যাব প্রিন্ট রঙ্গিন ছবি। ১১) তথ্য পরিবর্তনের ক্ষেত্রে সুরক্ষা সেবা বিভাগ কর্তৃক জারিকৃত পরিপত্র, (৫৮.০০.০০০.০৪৩.৩২.০০৭.১৭.(অংশ).১৫৮, ১৩ ডিসেম্বর ২০২২) এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক অফিসে আদেশ (৫৮.০১.০০০.২০২.৩৫.০৭২.২১.১৮৮; তারিখঃ ১২ ফেব্রুয়ারি ২০২৩) এর নির্দেশনা |
ই-পাসপোর্ট অনলাইন আবেদন অথবা ই-পাসপোর্ট আবেদন ফরমে নির্দেশনা রয়েছে। (বিস্তারিত) | ফি (বিস্তারিত) | সময়সীমা (বিস্তারিত) | আবেদনকারী যে অধিক্ষেত্রে বসবাস করেন সেই অধিক্ষেত্র সংশ্লিষ্ট বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস অথবা আঞ্চলিক পাসপোর্ট অফিসের পরিচালক/ উপপরিচালক/ সহকারী পরিচালক/ উপসহকারী পরিচালক ( অধিক্ষেত্র www.dip.gov.bd হতে জানা যাবে ) |
(খ) মেশিন রিডেবল পাসপোর্ট (MRP) ইস্যু |
নির্ধারিত ফরমে অথবা অনলাইনের মাধ্যমে পূরণকৃত আবেদন পত্র গ্রহণ করা হয়। আবেদনকারী যে এলাকায় বসবাস করেন সেই এলাকা সংশ্লিষ্ট বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস অথবা আঞ্চলিক পাসপোর্ট অফিস হতে এই সেবা প্রদান করা হয়। কল সেন্টার
|
১) অনলাইনে/হাতে পূরণকৃত আবেদনে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ল্যাব প্রিন্ট রঙ্গিন ছবি সংযোজনপূর্বক সত্যায়িত ২ (দুই) সেট পাসপোর্ট আবেদন ফরম (ডি.আই.পি. -১).
২) ২ (দুই) কপি সত্যায়িত জাতীয় পরিচয়পত্র (NID-২০ বছরের ঊর্ধে) অথবা ডিজিটাল জন্ম নিবন্ধন (BRC-১৮ বছরের নিন্মে) সনদ ; ১৮-২০ বছরের বয়সীদের ক্ষেত্রে NID/BRC প্রযোজ্য হবে।
৩) পাসপোর্ট ফি জমাদানের মূল ব্যাংক রসিদ।
৪) মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/ পরিদপ্তর/ অধস্তন অফিস এবং স্বায়ত্বশাসিত সংস্হা/ কর্পোরেশনে কর্মরত কর্মকর্তা /কর্মচারীদের ক্ষেত্রেঃ
৫) কেবলমাত্র সরকারী কর্মকর্তা-কর্মচারীদের নির্ভরশীল স্বামী/স্ত্রী এর ক্ষেত্রেঃ
৬) সরকারী কর্মকর্তা-কর্মচারীদের নির্ভরশীল (১৫ বছরের কম বয়সী) সন্তানের ক্ষেত্রেঃ
৭) কেবলমাত্র অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা-কর্মচারীদের নির্ভরশীল স্বামী/স্ত্রী‘র ক্ষেত্রেঃ
৮) দত্তক/অভিভাবকত্ব গ্রহণের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সুরক্ষা সেবা বিভাগ কর্তৃক জারিকৃত আদেশ। ৯) রি-ইস্যু আবেদনের ক্ষেত্রেঃ
১০) ই-পাসপোর্ট সিস্টেমে Spouse Name পরিবর্তন করে Legal Guardian Name অন্তর্ভুক্তকরণ। ১১) ০৬ বছর বয়সের নিন্মের আবেদনের ক্ষেত্রে ৩R সাইজের ল্যাব প্রিন্ট রঙ্গিন ছবি । ১২) তথ্য পরিবর্তনের ক্ষেত্রে সুরক্ষা সেবা বিভাগ কর্তৃক জারিকৃত পরিপত্র, (৫৮.০০.০০০.০৪৩.৩২.০০৭.১৭.(অংশ).১৫৮ , ১৩ ডিসেম্বর ২০২২) এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক অফিসে আদেশ (৫৮.০১.০০০.২০২.৩৫.০৭২.২১.১৮৮; তারিখঃ ১২ ফেব্রুয়ারি ২০২৩) এর নির্দেশনা মোতাবেক প্রযোজ্য ডকুমেন্ট দাখিল করতে হবে। |
অধিদপ্তরের ওয়েবসাইট থেকে আবেদন ফরম অথবা যেকোনো পাসপোর্ট অফিস থেকে ডিআইপি ফরম- ১ ও ২ বিনামূল্যে সংগ্রহ করা যাবে। |
ফি (দেশে)(বিস্তারিত) ফি (বিদেশে)(বিস্তারিত) শুধুমাত্র echallan (ই-চালান) এবং সোনালী ব্যাংক এর মাধ্যমে জমাকৃত ফি গ্রহণযোগ্য হবে। |
সময়সীমা (দেশে)(বিস্তারিত) সময়সীমা (বিদেশে)(বিস্তারিত)
ক. খ. গ. পুলিশ প্রতিবেদন যাদের জন্য প্রযোজ্যতা ওয়েবসাইটে জানা যাবে। |
আবেদনকারী যে অধিক্ষেত্রে বসবাস করেন সেই অধিক্ষেত্র সংশ্লিষ্ট বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস অথবা আঞ্চলিক পাসপোর্ট অফিসের পরিচালক/ উপপরিচালক/ সহকারী পরিচালক/ উপসহকারী পরিচালক (অধিক্ষেত্র www.dip.gov.bd হতে জানা যাবে) । | |
২. | ভিসা ইস্যু | নির্ধারিত ফরমে হেল্প ডেস্কের মাধ্যমে অথবা অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনকারী যে বিভাগে অবস্থান করবে সেই বিভাগের সংশ্লিষ্ট বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে আবেদন করতে হবে। ঢাকা ও ময়মনসিংহ বিভাগের আবেদনকারীগণ কে প্রধান কার্যালয়ের ভিসা শাখা হতে এই সেবা প্রদান করা হয়। |
|
শ্রেণি ভিত্তিক প্রয়োজনীয় কাগজপত্রের তথ্য ওয়েবসাইট থেকে জানা যাবে। |
ক) দেশভিত্তিক ভিসা ফিসের তালিকা অনুযায়ী সোনালী ব্যাংকের নির্ধারিত শাখায় জমা করতে হবে।
খ) ঢাকার ক্ষেত্রে অধিদপ্তরের প্রধান কার্যালয়ে ভিসা শাখায় অবস্থিত সোনালী ব্যাংকের বুথ এবং অন্যান্য বিভাগের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগের নির্ধারিত সোনালী ব্যাংকের শাখায় ফি জমা করতে হবে। গ) ভিসা ফি-এর তালিকা ওয়েবসাইট হতে জানা যাবে। |
৩ কর্মদিবস থেকে ৩০ কর্মদিবস (শ্রেণিভেদে এবং অনুকূল তদন্ত প্রতিবেদন সাপেক্ষে) । |
জনাব মোঃ আবুল হোসেন, অথবা পরিচালক/ উপপরিচালক, |
৩. | সার্ক ভিসা এক্সেম্পশন ষ্টিকার ইস্যু | নির্ধারিত আবেদন ফরমে ১ কপি স্ট্যাম্প ও ১ কপি পাসপোর্ট সাইজের ল্যাব প্রিন্ট রঙ্গিন ছবিসহ প্রধান কার্যালয়ে পাসপোর্ট শাখায় আবেদন গ্রহণ করা হয়। |
|
বিনামূল্যে | ০৩-০৭কর্মদিবস |
জনাব মোঃ সাদ্দাম হোসেন সহকারী পরিচালক (পাসপোর্ট) ইমিগ্রেশন ও পাসপোর্ট প্রধান কার্যালয়, ঢাকা। adpassport@passport.gov.bd |
|
৪. | রুট চেন্জ পারমিট | নির্ধারিত আবেদন ফরমে প্রধান কার্যালয়ে ভিসা শাখায় আবেদন করতে হবে। |
|
শ্রেণি ভিত্তিক প্রয়োজনীয় কাগজপত্রের তথ্য ওয়েবসাইট থেকে জানা যাবে। | বিনামূল্যে | ০৩ কর্মদিবস |
জনাব নাদিরা আক্তার উপ-পরিচালক ফোনঃ ০২-৪৮১১৬৭৩৫ ddvisa@passport.gov.bd |
৫. |
বিদেশীদের পরিচিতি সনদ (Certificate of Identity) |
নির্ধারিত আবেদন ফরমে প্রধান কার্যালয়ে পাসপোর্ট শাখায় আবেদন গ্রহণ করা হয়। |
|
প্রয়োজনীয় কাগজপত্রের তথ্য ওয়েবসাইট থেকে জানা যাবে। |
ক. সাধারণ ফিঃ ৫০০/-টাকা+ ১৫% ভ্যাট
খ. জরুরি ফিঃ ১০০০/- টাকা+ ১৫% ভ্যাট |
০৭ কর্মদিবস
০৩ কর্মদিবস |
জনাব মোক্তার হোসেন উপপরিচালক (পাসপোর্ট, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর প্রধান কার্যালয়, ঢাকা। ddpassport@passport.gov.bd |
২.২) দাপ্তরিক সেবা :
ক্রঃ নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র | সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবা প্রদানের সময়সীমা | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) | (২) | (৩) | (৪) | (৫) | (৬) | (৭) |
১. | বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস ও আঞ্চলিক পাসপোর্ট অফিসের বাজেট প্রদান। | নির্দিষ্ট অর্থনৈতিক কোডে বাজেট বরাদ্দ জারি ও ibass ++ এ এন্ট্রিকরণ | নির্দিষ্ট অর্থনৈতিক কোডে বাজেট বরাদ্দের সুনির্দিষ্ট প্রস্তাব। | বিনামূল্যে | ২০ কর্মদিবস |
জনাব মোহাম্মদ মাসুদ রানা সহকারী হিসাব রক্ষণ কর্মকর্তা ফোনঃ ০১৭৩৩৩৯৩৩২৬ |
২. | বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস/আঞ্চলিক পাসপোর্ট অফিস/পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুদ্রিত পাসপোর্ট সরবরাহ | ডাক বিভাগের মাধ্যমে |
সিস্টেমে সংশ্লিষ্ট পাসপোর্ট অফিস কর্তৃক এমআরপি প্রদানের অনুমোদনের ভিত্তিতে। |
পার্সোনালাইজেশন সেন্টারে প্রাপ্তির ০৩ কর্মদিবস এবং পাসপোর্ট প্রদানের বিধি মোতাবেক |
পরিচালক পার্সোনালাইজেশন সেন্টার ফোনঃ ০১৭৩৩-৩৯৩৩০২ ddperso@passport.gov.bd |
২.৩) অভ্যন্তরীণ সেবা :
ক্রঃ নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র | সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবা প্রদানের সময়সীমা | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) | (২) | (৩) | (৪) | (৫) | (৬) | (৭) |
১. | ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে ৩য় ও ৪র্থ শ্রেণির শূণ্য পদে নিয়োগ | প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই করা হয়। | অধিদপ্তরের নিয়োগবিধি মোতাবেক বিভাগীয় নির্বাচন/বাছাই কমিটির সুপারিশ অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্র । | আবেদন প্রক্রিয়াকরণের জন্য নির্ধারিত অংকের পে-অর্ডার | ৬০ দিন |
জনাব তারিক সালমান উপপরিচালক (প্রশাসন) ফোনঃ ০২-৮১৫৯০৯২ ddadmin@passport.gov.bd |
২. | ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের পদোন্নতি। | পদশূন্য থাকা সাপেক্ষে পদোন্নতি দেওয়া হয়। |
ক. শূন্য পদের তালিকা। খ. জ্যেষ্ঠতা তালিকা। গ. সন্তোষজনক গোপনীয় প্রতিবেদন। ঘ. বিভাগীয় নির্বাচন/বাছাই কমিটির সুপারিশ। |
বিনামূল্যে | ১৫ দিন |
জনাব তারিক সালমান উপপরিচালক (প্রশাসন) ফোনঃ ০২-৮১৫৯০৯২ ddadmin@passport.gov.bd |
৩. | কর্মকর্তা ও কর্মচারীদের অর্জিত ছুটি মঞ্জুর। | সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীদের আবেদনের ভিত্তিতে নির্ধারিত ছুটি বিধিমালা অনুযায়ী সরকারি আদেশের |
ক. সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীদের আবেদন। খ. সংশ্লিষ্ট অফিস প্রধানের সুপারিশ। গ. ছুটির প্রাপ্যতার সনদ *কর্মকর্তাদের ক্ষেত্রে হিসাবরক্ষণ অফিস থেকে। *কর্মচারীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস হতে এই সনদ গ্রহণ করতে |
বিনামূল্যে | ০৭ দিন |
জনাব মোঃ সালেহ উদ্দিন সহকারী পরিচালক (প্রশাসন) ফোনঃ ০১৭৩৩-৩৯৩৩৩৩ adadmin@passport.gov.bd |
৪. | সহকারী পরিচালক ও তদুর্ধ পর্যায়ের কর্মকর্তাদের নৈমিত্তিক ছুটি মঞ্জুর। | সংশ্লিষ্ট কর্মকর্তার আবেদনের ভিত্তিতে আদেশ জারি। |
ক. সংশ্লিষ্ট কর্মকর্তার আবেদন। খ. সংশ্লিষ্ট অফিস প্রধানের ছুটি মঞ্জুরের সুপারিশ। |
বিনামূল্যে | ০৩ দিন। |
জনাব মোঃ সালেহ উদ্দিন সহকারী পরিচালক (প্রশাসন) ফোনঃ ০১৭৩৩-৩৯৩৩৩৩ adadmin@passport.gov. bd |
৫. | কর্মকর্তা/কর্মচারীদের ভ্রমণভাতাসহ অন্যান্য ভাতা মঞ্জুর। | নির্ধারিত ফরমে আবেদনের ভিত্তিতে |
ক. ভ্রমণ সূচি। খ. নির্ধারিত ফরমে বিল দাখিল। |
বিনামূল্যে | 10 দিন। |
জনাব মোঃ শরীফুল ইসলাম সহকারী পরিচালক (হিসাব শাখা) ফোনঃ ০২-৯১২৬৯৭২ |
৬. | ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের পিআরএল/ল্যাম্পগ্র্যান্ট ছুটি মঞ্জুর | নির্ধারিত ফরমে আবেদনের ভিত্তিতে |
ক) পূর্ণ গড়বেতনে ছুটির হিসাব। খ) অর্ধ গড় বেতনে ছুটির হিসাব| গ) সার্ভিস বহির কপি। |
বিনামূল্যে | ০৭ দিন। |
জনাব মোঃ সালেহ উদ্দিন সহকারী পরিচালক (প্রশাসন) ফোনঃ ০১৭৩৩-৩৯৩৩৩৩ adadmin@passport.gov. bd |
৭. | কর্মচারীদের পেনশন মঞ্জুর | নির্ধারিত ফরমে আবেদনের ভিত্তিতে |
ক। নির্ধারিত ফরমে পেনশন ও আনুতোষিকের আবেদনপত্র-২ প্রস্থ। খ। ছবি -১কপি। গ। পিআরএল মঞ্জুরীর আদেশের কপি -১ প্রস্থ। ঘ। নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ -১ প্রস্থ। ঙ। বৈধ উত্তরাধিকারীর ঘোষণাপত্র- ১ প্রস্থ। চ। পাঁচ আঙ্গুলের ছাপ- ১ প্রস্থ। ছ। জাতীয়তা সনদের মূলকপি - ১ প্রস্থ। জ। প্রত্যাশিত শেষ বেতনের সনদপত্র (ইএলপিসি) - ১ প্রস্থ। ঝ। শেষ বেতন সনদপত্র (এলপিসি)- ১ প্রস্থ। ঞ। না-দাবী পত্র - ১ প্রস্থ। ট। মূল চাকুরী বহি -১ টি (২ খন্ড বিশিষ্ট)। |
বিনামূল্যে | ০৭ দিন। |
জনাব মোঃ সালেহ উদ্দিন সহকারী পরিচালক (প্রশাসন) ফোনঃ ০১৭৩৩-৩৯৩৩৩৩ adadmin@passport.gov. bd |
৮. | সাধারণ ভবিষ্য তহবিল হতে ঋণ মঞ্জুর | নির্ধারিত ফরমে আবেদনের ভিত্তিতে |
ক) সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর আবেদন। খ) হিসাব রক্ষণ কার্যালয়ে ভবিষ্য তহবিলের হিসাব বিবরণী। |
বিনামূল্যে | ০৭ দিন। |
জনাব মোঃ সালেহ উদ্দিন সহকারী পরিচালক (প্রশাসন) ফোনঃ ০১৭৩৩-৩৯৩৩৩৩ adadmin@passport.gov. bd |
৯. | কর্মকর্তা/কর্মচারীদের বিভিন্ন প্রকার ঋণ মঞ্জুর। | নির্ধারিত ফরমে আবেদনের ভিত্তিতে। | ফরমে উল্লেখিত শর্তাবলী পূরণ এবং প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে হবে। | বিনামূল্যে | ০৫ দিন। |
জনাব মোঃ সালেহ উদ্দিন সহকারী পরিচালক (প্রশাসন) ফোনঃ ০১৭৩৩-৩৯৩৩৩৩ adadmin@passport.gov. bd |
১০. | কর্মকর্তা/কর্মচারীদের উচ্চ শিক্ষা গ্রহণের অনুমতি | সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর আবেদনের ভিত্তিতে। |
ক. সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর আবেদন। খ. সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির প্রমাণপত্র। গ. সংশ্লিষ্ট বিভাগীয়/আঞ্চলিক অফিস প্রধানের সুপারিশ। |
বিনামূল্যে | ০৫ দিন। |
জনাব মোঃ সালেহ উদ্দিন সহকারী পরিচালক (প্রশাসন) ফোনঃ ০১৭৩৩-৩৯৩৩৩৩ adadmin@passport.gov. bd |
১১. | কর্মকর্তা/কর্মচারীদের পাসপোর্ট গ্রহণের অনুমতি। | নির্ধারিত ফরমে অনাপত্তি (NOC) দেয়া হয়। |
ক. সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীদের আবেদন। খ. সংশ্লিষ্ট অফিস প্রধানের সুপারিশ। |
বিনামূল্যে |
০৩ দিন। |
জনাব মোঃ সালেহ উদ্দিন সহকারী পরিচালক (প্রশাসন) ফোনঃ ০১৭৩৩-৩৯৩৩৩৩ adadmin@passport.gov. bd |
১২. | দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা হতে ৪র্থ শ্রেণীর কর্মচারীর বিদেশ ভ্রমণের অনুমতি | সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর আবেদনের ভিত্তিতে (নির্ধারিত ফরমে) |
ক. সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীদের আবেদন। খ. ছুটির প্রাপ্যতার সনদ। গ. সংশ্লিষ্ট অফিস প্রধানের সুপারিশ। |
বিনামূল্যে | ০৫ দিন। |
জনাব মোঃ সালেহ উদ্দিন সহকারী পরিচালক (প্রশাসন) ফোনঃ ০১৭৩৩-৩৯৩৩৩৩ adadmin@passport.gov. bd |
৩) আওতাধীন বিভাগীয় অফিসসমূহের প্রদত্ত সেবা :
ক্রঃ নং | আওতাধীন বিভাগীয় অফিস সমূহের নাম | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
---|---|---|
১. | বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, আগারগাঁও, ঢাকা |
জনাব মোঃ ইসমাইল হোসেন |
২. | বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, চট্টগ্রাম | জনাব মোঃ সাঈদুল ইসলাম পরিচালক ফোনঃ০১৭৩৩৩৯৩৩৪৯ rpomansurabad@passport.gov.bd http://www.passport.chittagongdiv.gov.bd |
৩. | বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, খুলনা | জনাব মোঃ আবু সাইদ, পরিচালক ফোনঃ ০১৭৩৩৩৯৩৩৬৪ rpokhulna@passport.gov.bd http://passport.khulna.gov.bd/ |
৪. | বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, সিলেট | জনাব মোঃ আব্দুল্লাহ আল মামুন, পরিচালক ফোনঃ০১৭৩৩৩৯৩৩৬১ rposylhet@passport.gov.bd http://passport.sylhet.gov.bd/ |
৫. | বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, বরিশাল | জনাব আবু নোমান মোঃ জাকির হোসেন উপপরিচালক ফোনঃ০১৭৩৩৩৯৩৩৭৪ rpobarisal@passport.gov.bd http://passport.barisal.gov.bd/ |
৬. | বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, রংপুর | জনাব শাহ মুহাম্মদ ওয়ালিউল্লাহ উপপরিচালক ফোনঃ০১৭৩৩৩৯৩৩৮৯ rporangpur@passport.gov.bd http://passport.rangpur.gov.bd/ |
৭. | বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, রাজশাহী | জনাব রোজী খন্দকার উপপরিচালক ফোনঃ০১৭৩৩৩৯৩৩৮০ rporajshahi@passport.gov.bd http://passport.rajshahi.gov.bd/ |
৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা:
ক্রঃ নং | প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
---|---|
১. | নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান। |
২. | নির্ধারিত পদ্ধতিতে প্রয়োজনীয় ফি পরিশোধ করা। |
৩. | সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ে উপস্থিত থাকা। |
৪. | আবেদন ফরমের সাথে প্রয়োজনীয় দালিলিক প্রমাণাদি জমাকরণ। |
৫. | সংশ্লিষ্ট দালিলিক প্রমাণাদির মূল সনদ সাথে রাখা। |
৬. | শৃঙ্খলা বজায় রাখা এবং বিধি-বিধান অনুসরণপূর্বক সেবা গ্রহণ করা। |
৫) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রঃ নং | কখন যোগাযোগ করবেন | কার সঙ্গে যোগাযোগ করবেন | যোগাযোগের ঠিকানা | নিষ্পত্তির সময়সীমা |
---|---|---|---|---|
১. | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে | অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
মোঃ শিহাব উদ্দিন খান |
৩০ কার্যদিবস (সাধারণ) ৪০ কার্যদিবস (তদন্তের উদ্যোগ গৃহীত হলে) |
২. | ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে | আপিল কর্মকর্তা | ফারজানা সিদ্দিকা উপসচিব (বাজেট-২ শাখা) সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় মোবাইল নং: +৮৮০১৭৩১৫৪১৩৯০ ফোন নং-+৮৮০-২-৫৫১০১১৪৭ ই-মেইল: budget2@ssd.gov.bd |
২০ কার্যদিবস |
৩. | আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে। | মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল। | সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। ফোন:৯৫১৩৪৩৩ ইমেইল: secycnr@cabinet.gov.bd www.cabinet.gov.bd |
৬০ কার্যদিবস |